Recent News

Youth For Change Bangladesh, Monday June 6,2022
‘একটিই পৃথিবী’ - Only One Earth

দুঃখজনক হলেও, আমাদের দৈনন্দিন জীবনে প্লাস্টিকের ব্যবহার প্রায় অবিচ্ছেদ্য হয়ে গিয়েছে। কিন্তু, বেশিরভাগ প্লাস্টিকই কখনও পরিপূর্ণভাবে নিঃশেষ হয়ে যায় না, বরং বিভিন্ন রূপে পরিবর্তন হয়ে এই প্লাস্টিক মানুষ ও পরিবেশের অন্যান্য প্রাণী, উদ্ভিদ, ও ইকোসিস্টেমের ক্ষতিসাধন করে। ধারণা করা হয়, বর্তমান অবস্থার উন্নতি না হলে ২০৫০ সালের মধ্যে সমুদ্রে মাছের চেয়ে প্লাস্টিকের পরিমাণ বেশি হবে!

এবারের আন্তর্জাতিক পরিবেশ দিবসের প্রতিপাদ্য বিষয় ‘একটিই পৃথিবী’, এবং আগ্রহের জায়গায় রয়েছে ‘পরিবেশের সাথে টেকসই জীবনযাপন’। এই ধারণা থেকেই ‘প্লাস্টিক দিন, সবুজ নিন’ বার্তাকে সামনে রেখে রংপুর কারমাইকেল কলেজ প্রাঙ্গনে একটি ক্যাম্পেইন আয়োজন করেছে ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশ। এই ক্যাম্পেইনে যেকোন মানুষ নির্দিষ্ট পরিমাণ প্লাস্টিক বা প্লাস্টিকের বর্জ্য আমাদের স্বেচ্ছাসেবীদের হাতে তুলে দিয়ে নিয়ে গিয়েছেন নানা ধরণের গাছের চারা। একইসাথে, তারা উদ্বুদ্ধ হয়েছেন তাদের জীবনযাপনে প্লাস্টিকের ব্যবহার কমাতে। এই ক্যাম্পেইনের মাধ্যমে আহরিত প্লাস্টিক পরবর্তীতে বিভিন্ন টেকসই সমাধানের মাধ্যমে ইতিবাচকভাবে ব্যবহার করা হবে। প্লাস্টিকের বিনিময়ে গাছের চারা প্রদানের এই ক্যাম্পেইনটি উক্ত জায়গায় দিনভর আজও চলবে।

যেকোন ইতিবাচক পরিবর্তন আনয়নে সবচেয়ে বড় চ্যালেঞ্জ আমাদের প্রাত্যহিক জীবনধারায় মিশে যাওয়া ক্ষতিকর অনুশীলনগুলোকে পরিবর্তন করা। আমরা আমাদের জায়গা থেকে পরিবেশের কল্যাণের জন্য, নির্মলতার জন্য এই ক্ষুদ্র প্রচেষ্টাটি চালিয়ে যাচ্ছি, আপনি আপনার জায়গা থেকে সাড়া দেবেন তো? আমাদের সবার জায়গা থেকে ক্ষুদ্র প্রচেষ্টাই পারবে আমাদের পরিবেশকে ধ্বংসের হাত থেকে বাঁচিয়ে আনতে। এই প্রচেষ্টার কোন বিকল্প নেই, কেননা – there is #OnlyOneEarth!