Recent News

Youth For Change Bangladesh, Saturday September 3,2022
জেন্ডার সমতা আমার অগ্রাধিকার নয়, আমার অধিকার

On 3rd September 2022, Youth For Change Bangladesh organized a campaign titled "Gender Equality is not a privilege, it's a right" (জেন্ডার সমতা আমার অগ্রাধিকার নয়, আমার অধিকার) under Y-Moves project at Shamlapur High School, Baharchara, Teknaf with the support of Aparajeyo Bangladesh, BITA and Plan International Bangladesh. The main objective of the campaign was to let participants take part in a conceptual game on gender-based violence and their own experiences with it, allowing them to freely discuss Gender Inequality.

Youth Engagement for Sustainability-BD, Wednesday August 17,2022
NCTF Central Committee Meeting

NCTF Central Committee Meeting was arranged by YES Bangladesh with the support of Plan International Bangladesh, Save The Children Bangladesh & Aparajeyo Bangladesh. NCTF Central Committee members discussed issues related to NCTF and Child rights and made an action plan to implement the activities. YES Bangladesh is supporting NCTF Activities under the Y-Moves Project of Plan International Bangladesh.

Youth For Change Bangladesh, Monday June 6,2022
‘একটিই পৃথিবী’ - Only One Earth

দুঃখজনক হলেও, আমাদের দৈনন্দিন জীবনে প্লাস্টিকের ব্যবহার প্রায় অবিচ্ছেদ্য হয়ে গিয়েছে। কিন্তু, বেশিরভাগ প্লাস্টিকই কখনও পরিপূর্ণভাবে নিঃশেষ হয়ে যায় না, বরং বিভিন্ন রূপে পরিবর্তন হয়ে এই প্লাস্টিক মানুষ ও পরিবেশের অন্যান্য প্রাণী, উদ্ভিদ, ও ইকোসিস্টেমের ক্ষতিসাধন করে। ধারণা করা হয়, বর্তমান অবস্থার উন্নতি না হলে ২০৫০ সালের মধ্যে সমুদ্রে মাছের চেয়ে প্লাস্টিকের পরিমাণ বেশি হবে!

এবারের আন্তর্জাতিক পরিবেশ দিবসের প্রতিপাদ্য বিষয় ‘একটিই পৃথিবী’, এবং আগ্রহের জায়গায় রয়েছে ‘পরিবেশের সাথে টেকসই জীবনযাপন’। এই ধারণা থেকেই ‘প্লাস্টিক দিন, সবুজ নিন’ বার্তাকে সামনে রেখে রংপুর কারমাইকেল কলেজ প্রাঙ্গনে একটি ক্যাম্পেইন আয়োজন করেছে ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশ। এই ক্যাম্পেইনে যেকোন মানুষ নির্দিষ্ট পরিমাণ প্লাস্টিক বা প্লাস্টিকের বর্জ্য আমাদের স্বেচ্ছাসেবীদের হাতে তুলে দিয়ে নিয়ে গিয়েছেন নানা ধরণের গাছের চারা। একইসাথে, তারা উদ্বুদ্ধ হয়েছেন তাদের জীবনযাপনে প্লাস্টিকের ব্যবহার কমাতে। এই ক্যাম্পেইনের মাধ্যমে আহরিত প্লাস্টিক পরবর্তীতে বিভিন্ন টেকসই সমাধানের মাধ্যমে ইতিবাচকভাবে ব্যবহার করা হবে। প্লাস্টিকের বিনিময়ে গাছের চারা প্রদানের এই ক্যাম্পেইনটি উক্ত জায়গায় দিনভর আজও চলবে।

যেকোন ইতিবাচক পরিবর্তন আনয়নে সবচেয়ে বড় চ্যালেঞ্জ আমাদের প্রাত্যহিক জীবনধারায় মিশে যাওয়া ক্ষতিকর অনুশীলনগুলোকে পরিবর্তন করা। আমরা আমাদের জায়গা থেকে পরিবেশের কল্যাণের জন্য, নির্মলতার জন্য এই ক্ষুদ্র প্রচেষ্টাটি চালিয়ে যাচ্ছি, আপনি আপনার জায়গা থেকে সাড়া দেবেন তো? আমাদের সবার জায়গা থেকে ক্ষুদ্র প্রচেষ্টাই পারবে আমাদের পরিবেশকে ধ্বংসের হাত থেকে বাঁচিয়ে আনতে। এই প্রচেষ্টার কোন বিকল্প নেই, কেননা – there is #OnlyOneEarth!

Youth For Change Bangladesh, Thursday June 2,2022
‘Safe Digital Space’

বিগত ৩১ মে ২০২২ তারিখে রংপুর মডেল কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘Safe Digital Space’ কর্মশালার আয়োজন করে ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশের রংপুর বিভাগীয় টিম। এই কর্মশালায় উপস্থিত শিক্ষার্থীরা নিরাপদ ভাবে ইন্টারনেট ব্যবহারের বিভিন্ন কৌশল এবং তথ্য প্রযুক্তি আইন সম্পর্কে ধারণা লাভ করে। কোমলমতি শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ সম্মানিত শিক্ষকদের সহায়তায় কর্মশালাটি সফলভাবে আয়োজন করা সম্ভব হয়।

Youth Engagement for Sustainability-BD, Sunday May 1,2022
শিশুদের ঈদ বস্ত্র বিতরণ করেছে বরগুনা এনসিটিএফ

“ঈদ আনন্দে ফুটুক হাসি নতুন জামা গায়ে” এমন চেতনায় উজ্জীবিত হয়ে ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স (এনসিটিএফ) বরগুনা জেলা কমিটির আয়োজনে শিশুদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও একই সাথে ইফতারের খাবার বিতরণ করা হয়েছে। রোববার (১ মে) বিকেল পাঁচটার দিকে ত্রিশ পথশিশু ও এতিম শিশুদের মাঝে ঈদ বস্ত্র ও ইফতার বিতরণ করা হয়।

শিশুদের হাতে প্রধান অতিথি হিসেবে এ ঈদ বস্ত্র তুলে দেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মেহেরুন্নাহার মুন্নি। এসময় এনসিটিএফ সদস্যদের আয়োজনকে সাধুবাদ জানিয়ে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি চিত্তরঞ্জন শীল, বরগুনা জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডা. মেহেদী হাসান, সাবেক এনসিটিএফ সভাপতি মেরিন ইঞ্জিনিয়ার এম এইচ মাহবুব, সাবেক সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম বশির, সাবেক এনসিটিএফ’র শিশু সাংসদ ও সাবেক ডাকসু সদস্য সাইফুল ইসলাম রাসেল, সাবেক এনসিটিএফ সদস্য মঞ্জুরুল ইসলাম, সাবেক এনসিটিএফ সদস্য ও দৈনিক স্বাধীন বাণী পত্রিকার বার্তা সম্পাদক মোঃ সানাউল্লাহ রিয়াদ, এনসিটিএফ’র সাবেক সভাপতি আকিল আহম্মেদ সহ বর্তমান এনসিটিএফ’র সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। বরগুনা জেলা এনসিটিএফ’র সভাপতি রাইমু জামান বলেন, আমরা বরাবরই শিশুদের নিয়ে কাজ করে এসেছি। ঈদের খুশি ভাগাভাগি করে নিতে আমাদের ক্ষুদ্র আয়োজন। যা একটু হলেও এই শিশুদের মুখে হাসি ফোটাবে।

অনলাইন নিউজ লিংক: স্বাধীন বাণী